উবুন্টুতে বাংলা ভাষা সমর্থন এবং বাংলা কী-বোর্ড সেট-আপ

(আমরা অনেকেই আমাদের প্রিয় অপারেটিং সিস্টেমটি বাংলায় দেখতে চাই, আবার সহজে বাংলায়ও লিখতে পছন্দ করি। আপনি প্রয়োজনে উবুন্টু অপারেটিং সিস্টেম বাংলায় পেতে পারেন আবার সহজে প্রভাত লেআউট ব্যবহার করে যেকোনখানে বাংলায় লিখতে পারবেন। আমিও বর্তমানে সবখানে প্রভাত ব্যবহার করে বাংলা লিখি, এমনকি এই লেখাটিও প্রভাত ব্যবহার করে লিখছি। যারা আমার মত এই সুবিধা চান তারা এই লেখাটি অনুসরন করে সহজে বাংলায় কম্পিউটার ব্যবহার শুরু করুন)

উবুন্টু সহ লিনাক্সের সব ডিস্ট্রিবিউশনেই শুরুতে ইংরেজীকে ডিফল্ট ভাষা হিসাবে নির্বাচন করা উচিৎ। ইন্সটলের সময় ইংরেজী ছাড়া বাংলা বা অন্য কোন ভাষা নির্বাচন করলে নানাবিধ সমস্যা হতে পারে… কারণ উবুন্টু সিডিতে ভাষা সমর্থন পুরোপুরি ভাবে দেয়া থাকে না, ইন্টারনেটের সাহায্যে আপডেট করে নিতে হয়। ভাষা সমর্থন পুরোপুরি ইন্সটলের পর আপনি বাংলাসহ যেকোন ভাষা অপারেটিং সিস্টেমের ডিফল্ট ল্যাংগুয়েজ হিসাবে নির্বাচন করতে পারবেন। এখানে উবুন্টু লিনাক্সে কিভাবে বাংলা ভাষা সমর্থন ও বাংলা টাইপিং এর জন্য প্রভাত ফোনেটিক কী-বোর্ড লে-আউট সেট-আপ করতে হয় সেটি বর্ণনা করছি…

বাংলা সাপোর্ট ইন্সটলের জন্য প্রথমে ইন্টারনেটে সংযুক্ত হোন। এরপর System>> Administration>> Software Sources এ যান। Ubuntu Softwares ট্যাবে প্রথম চারটি অপশন বাছাই করুন

Free Image Hosting

এবার দ্বিতীয় ট্যাবে যান, এখানে উভয় অপশন নির্বাচন করুন

Free Image Hosting

এবার তারপরের ট্যাবে যান। এখানে Unsupported Updates বাদে অন্যগুলো নির্বাচন করে উইন্ডোটি বন্ধ করে দিন।

Free Image Hosting

এখন আপনি System>> Administration>> Language Support এ ক্লিক করুন। ল্যাঙ্গুয়েজ সাপোর্ট আপডেট সংক্রান্ত কোন তথ্য আসলে সেটি ওকে করুন। সফটওয়্যার প্যাকেজ ডাউনলোড ও ইন্সটল হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন।
ইন্সটল হয়ে গেলে ল্যাঙ্গুয়েজ লিস্ট থেকে বাংলা নির্বাচন করে Apply করুন। কিছুক্ষণের মধ্যেই বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ইন্সটল হয়ে যাবে। ইন্সটল হয়ে গেলে উইন্ডোটি বন্ধ করে দিন।

Free Image Hosting

এবার System>> Preferences>> Keyboard এ যান। Layouts ট্যাব থেকে Add বাটনে ক্লিক করে Layouts ড্রপডাউন মেনু থেকে বাংলাদেশ এবং Variants মেনু থেকে Probhat সিলেক্ট করে এ্যাড বাটনে ক্লিক করুন।

Free Image Hosting

U.S. English কে ডিফল্ট লে-আউট হিসাবে নির্বাচন করুন।

Free Image Hosting

এবার Layout Options ট্যাবে যান। Group Shift/Lock Behaviour মেনুটি এক্সপ্যান্ড করে পছন্দমত কীবোর্ড লে-আউট পরিবর্তক শর্টকাট(যেমন অভ্রতে F12) নির্বাচন করুন(আমি নিজে Shift+Capslock ব্যবহার করি কারন এটা অন্য কোন শর্টকাটের সাথে কনফ্লিক্ট করে না)। এবার উইন্ডোটি বন্ধ করে দিন।

Free Image Hosting

ব্যাস আপনার বাংলা কী-বোর্ড তৈরি! এবার ওপেন অফিস অর্গ, ফায়ারফক্স বা যেকোন টেক্সট এডিটর, ওয়ার্ড প্রসেসর বা ব্রাউজার চালু করে Shift+Capslock(বা আপনি লেআউট পরিবর্তক হিসাবে যে শর্টকাট নির্বাচন করেছেন) চেপে খাঁটি বাংলায় টাইপ করুন।

Free Image Hosting

কোন কীবোর্ড লে-আউট নির্বাচন করা আছে সেটি দেখতে প্যানেলে Keyboard Indicatior(Right Click on a Panel, Click Add to Panel then select keyboard Indication under the utilities Section) এ্যাপ্লেটটি যোগ করে নিতে পারেন।

Free Image Hosting

প্রভাত লে-আউট এর চিত্র…

Free Image Hosting

সহায়তায়: শাহরিয়ার তারিক, উবুন্টু বাংলাদেশ<!–

One response to “উবুন্টুতে বাংলা ভাষা সমর্থন এবং বাংলা কী-বোর্ড সেট-আপ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s