উবুন্টু কাস্টমাইজেশন- থিম, আইকন, কার্সর, বুট স্ক্রিণ পরিবর্তন

উইন্ডোজ ব্যবহারকারীদের অনেকেই ডেস্কটপের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য এবং ডেস্কটপে নিজনিজ রুচির পরিচয় দেয়ার জন্য বিভিন্ন থিম, আইকন, কার্সর পরিবর্তক সফটওয়্যার ব্যবহার করে থাকেন। এসব সফটওয়্যারের মধ্যে উইন্ডোব্লিন্ডস, স্টাইল এক্সপি, আইকন প্যাকেজার ইত্যাদি উল্লেখযোগ্য।


উবুন্টু লিনাক্সে আলাদা কোন সফটওয়্যার ছাড়াই এসব কিছুই পরিবর্তন করা যায় System>>Preferences>> Appearance অপশন থেকে। এজন্য আপনি প্রথমে  এই সাইট থেকে আপনার পছন্দের জিনিসগুলো ডাউনলোড করে নিন। এরপর নিচে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে ইন্সটল করে নিন…..

থিম ডাউনলোড সাইট:  ক্লিক করুন…
আইকন ডাউনলোড সাইট:  ক্লিক করুন…
কার্সর ডাউনলোড সাইট:  ক্লিক করুন…
স্প্ল্যাশ/ইউস্প্ল্যাশ স্ক্রিণ ডাউনলোড সাইট:  ক্লিক করুন…

থিম ইন্সটলের পদ্ধতি: প্রথমে থিমের সাইট থেকে পছন্দের থিমটি ডাউনলোড করে নিন। এরপর System>> Preferences>> Appearance এ গিয়ে থিম ফাইলটি Theme উইন্ডোতে ড্র্যাগ-ড্রপ করুন।
এরপরই থিমটি ইন্সটল হয়ে যাবে এবং থিমটি আপনি ব্যবহার করতে পারবেন। পরবর্তীতে থিম লিস্ট থেকে পছন্দমত থিম বদল করে নিতে পারবেন…


https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/ThemeList.jpg
চিত্র: উবুন্টু থিমের তালিকা

তবে সব থিম স্বয়ংসম্পূর্ণ নয় বিধায় একটি থিম ব্যবহারের সময় অন্য থিম এপ্লাই করলে পূর্ণ ইফেক্ট পাবেন না। এজন্য যেকোন থিম পরিবর্তনের পূর্বে ডিফল্ট(হিউম্যান) থিম এপ্লাই করে নিন।
সরাসরি প্রয়োগ না করে আপনি থিম উইন্ডোর Customize(বাংলায় স্বনির্ধারিত) মেনুর Controls এবং Window Borders ট্যাব থেকে ইচ্ছামত বিভিন্ন থিমের অংশ জোড়া দিয়ে ক্লোন থিম তৈরি করতে পারবেন। এভাবে….


https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/CustomButtons.jpg https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/CustomBorder.jpg
চিত্র: ক্লোন থিম তৈরি

আইকন ইন্সটলের পদ্ধতি: থিমের মতই প্রথমে আইকনের সাইট থেকে পছন্দমত আইকন প্যাকেজ ডাউনলোড করে নিন। এরপর আইকন ফাইলটি System>> Preferences>>Appearance উইন্ডোতে ড্র্যাগ ড্রপ করে নিয়ে আসুন।
এরপর থিম উইন্ডোর স্বনির্ধারিত/কাস্টমাইজে ক্লিক করে Icons ট্যাবে গিয়ে পছন্দমত আইকন প্যাকেজ নির্বাচন করতে পারবেন….
https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/IconSets.jpg
চিত্র: উবুন্টুর আইকনের তালিকা

কার্সর ইন্সটলের পদ্ধতি: থিম এবং আইকনের অনুরূপ। ইন্সটলের পর Customize মেনুর Cursors ট্যাবে গেলেই ইন্সটলকৃত কার্সরগুলো পেয়ে যাবেন…


https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/CursorSets.jpg
চিত্র: উবুন্টুর কার্সর সেটের তালিকা

ইউস্প্ল্যাশ/বুটস্ক্রিণ পরিবর্তনের পদ্ধতি: প্রথমে Applications>> Accessories(বাংলায় অ্যাপ্লিকেশনসমূহ>> আনুষঙ্গিক) থেকে টার্মিনাল-এ ক্লিক করুন। এরপর sudo -i লিখে ব্যবহারকারীর পাসওয়ার্ড দিয়ে রুট ইউজার হোন।
এবার sudo apt-get install startupmanager লিখে এন্টার করুন। প্যাকেজটি ডাউনলোড এবং ইন্সটল হয়ে গেলে টার্মিনাল বন্ধ করে দিন।
এবার ডাউনলোড সাইট থেকে পছন্দের ইউস্প্ল্যাশ থিমটি ডাউনলোড করে নিন(লক্ষ্য করুন সাইটটির সব থিম কিন্তু ইউস্প্ল্যাশ নয়, যেগুলোর টাইটেলে “uSplash” শব্দটি লেখা আছে শুধুমাত্র সেগুলোই ইউস্প্ল্যাশ থিম বা বুটস্ক্রিণ)। System>> Administration>> StartUp-Manager এ ক্লিক করুন। স্টার্টআপ ম্যানেজার উইন্ডোর Appearance ট্যাবে গিয়ে নিচের দিকে ম্যানেজ ইউস্প্ল্যাশ থিম বাটনে ক্লিক করুন। এবার Add বাটনে ক্লিক করে ইউস্প্ল্যাশ থিমের .so এক্সটেনশনের(ফাইল এক্সটেনশন যদি .so না হয়ে tar.gz বা এই জাতীয় কিছু হয় তাহলে সেটি একটি আর্কাইভ, .so ফরম্যাটের ফাইলটি এক্সট্রাক্ট করে নিতে হবে) ফাইলটি নির্বাচন করুন। এবার ইউস্প্ল্যাশ থিম ড্রপ ডাউন লিস্ট থেকে ইন্সটলকৃত থিমটি নির্বাচন করে স্টার্ট-আপ ম্যানেজার উইন্ডোটি বন্ধ করুন। কিছুক্ষণ প্রি কনফিগারেশন টাস্কের একটি উইন্ডো দেখিয়ে বন্ধ হয়ে যাবে এবং এরপর থেকে প্রত্যেক বুটের সময় নতুন ইন্সটলকৃত বুটস্ক্রিণটি দেখতে পাবেন।


https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/UsplashTheme.jpg
চিত্র: উবুন্টুতে স্টার্টআপ ম্যানেজারের সাহায্যে বুটস্ক্রিণ পরিবর্তন

লগ-ইন স্ক্রিণ পরিবর্তন: এটিও স্প্ল্যাশস্ক্রিণ ডাউনলোড সেকশনে পাবেন। তবে থিমের টাইটেলে Login Window, Login Theme বা Login Screen কথাটি লেখা থাকবে।
প্রথমে আপনার কাঙ্খিত লগ-ইন স্ক্রিণটি ডাউনলোড করে নিন। এরপর System>> Administration>> Login Window চালু করে Local(বাংলায় স্থানীয়) ট্যাবে যান। এ্যাড বাটনে ক্লিক করে ডাউনলোডকৃত থিমটি নির্বাচন করুন। এরপর থিমের তালিকা থেকে নতুন থিমটি নির্বাচন করে উইন্ডোটি বন্ধ করে দিন।
পরবর্তীতে লগ-ইন এর সময় নতুন লগ-ইন স্ক্রিণটি দেখতে পাবেন।


https://i0.wp.com/i200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/LogonList.jpg
চিত্র: উবুন্টুর লগ-ইন স্ক্রিণ এর তালিকা

এভাবে খুব সহজেই উবুন্টুর নোম ডেস্কটপ এনভায়রনমেন্টে পছন্দের থিম, আইকন, কার্সর ইন্সটল করে নেয়া যায়, আলাদা কোন সফটওয়্যার ব্যবহারের প্রয়োজন হয় না। এবং এগুলো উইন্ডোজের মত সিস্টেমের গতি কমিয়েও দেয় না। কাজেই উবুন্টুতে নিশ্চিন্তে ব্যবহার করুন আপনার পছন্দের থিম, আইকন, কার্সর সেট এবং আপনার ডেস্কটপকে রাখুন সজীব এবং প্রাণবন্ত।
উবুন্টুর বিভিন্ন থিমের কয়েকটি স্ক্রিণশট(বড় আকারের ছবি দেখতে ছবির ওপর ক্লিক করুন)……

 https://i0.wp.com/s200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/th_Style1.jpg  https://i0.wp.com/s200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/th_Style2.jpg  https://i0.wp.com/s200.photobucket.com/albums/aa36/unknown300990/Forum/th_Style3.jpg

সহায়তায়: শাহরিয়ার তারিক, উবুন্টু বাংলাদেশ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s