রিলিজ হলো উবুন্টু ৮.০৪ (হার্ডি হ্যারন)

কিছুদিন আগে (এপ্রিল ২৪, ২০০৮ সাল, ১১ই বৈশাখ ১৪১৫ বঙ্গাব্দ) উবুন্টু লিনাক্স ডিস্ট্রিবিউশনের অষ্টম সংস্করন উবুন্টু ৮.০৪ (হার্ডি হ্যারন) রিলিজ করেছে ক্যানোনিক্যাল লিমিটেড। এই রিলিজটি উবুন্টু ৬.০৬ (ড্যাপার ড্রেক) এর পর দ্বিতীয় এলটিএস (লং টার্মস্ সাপোর্ট) ভার্সন হিসেবে রিলিজ হয়েছে। এলটিএস ভার্সনের সুবিধা হচ্ছে ক্যানোনিক্যাল উক্ত ভার্সনটি ডেস্কটপ এডিশনে মুক্ত হবার দিন থেকে ৩ বছর ও সার্ভার এডিশনে মুক্ত হবার পর ৫ বছর পর্যন্ত সয়ংক্রিয় আপডেট ও অন্যান্য সাহায্য ও সহযোগিতা দিবে।

ডেস্কটপ:

উবুন্টু ৮.০৪ এলটিএস ডেস্কটপ ভার্সন রিলিজ হয়েছে।

এই নতুন রিলিজে সর্বশেষ স্টেবল এ্যাপ্লিকেশনের সাথে দীর্ঘমেয়াদী সাপোর্ট যুক্ত হয়েছে।

উবুন্টু ৮.০৪ এলটিএস ভার্সন সফটওয়্যার ও হার্ডওয়্যার সরবরাহকারী, প্রস্তুতকারক এবং ব্যবহারকারীদের জন্য একটি নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম নিয়ে আসবে। ডেস্কটপ ভার্সনে তিন বছরের সাপোর্ট ও মেইনটেনেন্স সুবিধা থাকায়
৮.০৪ বড় পরিসরে ব্যবহারের জন্য উপযোগী। উবুন্টুর জন্য প্রস্তুতকৃত ক্রমবর্ধমান বিপুল সংখ্যক বিনামূল্যের ও সেই সাথে বানিজ্যিক সফটওয়্যারসমূহ ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য উবুন্টু ব্যবহার বৈচিত্রময় করে তুলবে।

উবুন্টু হার্ডি হ্যারন উবুন্টুর অষ্টম ডেস্কটপ সংস্করণ। ক্যানোনিক্যাল লিমিটেড নিয়মিতভাবে প্রতি ছয় মাস পর পর উবুন্টুর নতুন সংস্করন রিলিজ করছে, যেটি একটি বানিজ্যিক অপারেটিং সিস্টেম হলেও সম্পূর্ন বিনামূল্যে
নিরাপদ, নির্ভরযোগ্য, পরিপূর্ণ সাপোর্ট সম্বলিত অপারেটিং সিস্টেম এবং উবুন্টুর মূল বৈশিষ্ট এটি সবসময়ই অনন্য।

* সর্বশেষ ও সর্বোন্নত সফটওয়্যারের সমাহার *

উবুন্টু ৮.০৪ এলটিএস লিনাক্স ডেস্কটপের অভিজ্ঞতা আরও উন্নত করে। হার্ডি রিলিজে গুরুত্বপূর্ন বিভিন্ন সফটওয়্যারের সর্বশেষ নির্ভরযোগ্য সংস্করণ অন্তুর্ভুক্ত করা হয়েছে।

উবুন্টু হার্ডি রিলিজই হচ্ছে সর্বপ্রথম লিনাক্স ডিস্ট্রো যেটি ফায়ারফক্স ৩ লক্ষাধিক ব্যবহারকারীর দোরগোড়ায় পৌছে দিচ্ছে। লিনাক্স ও ফায়ারফক্সের এই সংমিশ্রন উবুন্টু ৮.০৪-কে একটি চমৎকার ওয়েব ডেস্কটপে রূপান্তর করে।
ফায়ারফক্স ৩ দ্রুততম ওয়েব ব্রাউজিং -এর অভিজ্ঞতার পাশাপাশি ভাইরাস, ইন্টারনেট জালিয়াতিসহ স্পাইওয়্যারের সামনে সিস্টেমকে অনাবৃত করার প্রবণতা কমিয়ে দেয়। মজিলা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জন লিলি বলেন, “লক্ষাধিক ব্যবহারকারী উবুন্টুর মাধ্যমে যে ফায়ারফক্স ৩ ব্যবহারের প্রথম সুযোগ পাবে এই জন্য মোজিলা ফাউন্ডেশনের আমরা সবাই খুবই সন্তুষ্ট। উবুন্টু ও ফায়ারফক্স এটাই দেখায় যে মুক্ত সোর্সের প্রযুক্তি কেবল একে অন্যের সাথে ভালো কাজ করেই না, স্বত্বাধিকারীভুক্ত সফটওয়্যারের বিকল্প হিসেবে অনেক ভালো সমাধান হতে পারে।”

উন্নততর ছবি অভিজ্ঞতা: উবুন্টু হার্ডিতে ডিফল্ট ছবি প্রদর্শক সফটওয়্যার হিসাবে থাকছে জনপ্রিয় ছবি প্রদর্শন ও ম্যানেজমেন্ট সফটওয়্যার এফ-স্পট। এতে রয়েছে উন্নত ক্যামেরা এবং মোবাইল ফোন শনাক্তকরণ পদ্ধতি, যার ফলে আপনি খুব সহজেই ক্যামেরা এবং মোবাইল ফোন থেকে ছবি সংগ্রহ করে সেগুলোতে ট্যাগ লাগাতে পারবেন। সহজেই সাজিয়ে নিয়ে দেখতে, প্রিন্ট করতে এবং মুছে ফেলতে পারবেন আপনার সংগ্রহের ছবিসমূহ। ফ-স্পটের দ্বারা আপনার ছবি অভিজ্ঞতা হবে আগের চেয়ে অনেক স্বাচ্ছন্দ্যময়।

মিউজিক শেয়ারিং এবং ডাউনলোড: ব্যবহারকারীরা পিএসপি(প্লে স্টেশন পোর্টেবল), আইপড ও অন্যান্য মিউজিক প্লেয়ারে গান আদান করতে পারবেন। ম্যাগনাটিউন অনলাইন মিউজিক স্টোর থেকে কিন‍তে পারবেন গান। সরাসরি সম্প্রচার করতে পারবেন অনলাইন রেডিও এবং আগের চেয়ে অনেক বেশি ডিভাইস সংযুক্ত করতে পারবেন ইউনিভার্সাল প্লাগ এন্ড প্লে বা সংক্ষেপে ইউপিএনপি প্রযুক্তির সাহায্যে।

উন্নততর চলচিত্র: উবুন্টুর নতুন ডিফল্ট মিডিয়া প্লেয়ারের সাহায্যে ইউটিউব সহ অন্যান্য জনপ্রিয় সাইট থেকে সরাসরি স্ট্রিম করে ভিডিও দেখতে পারবেন এবং অনলাইনে অন্যান্যদের সাথে শেয়ার করতে পারবেন ভিডিও। এটি জনপ্রিয় ওপেন সোর্স মিথটিভিকে সমর্থন করে, ফলে আপনি আপনার প্রিয় টিভি শো দেখতে পারবেন উবুন্টু ডেস্কটপ থেকেই। ব্রাসেরো সিডি বার্নারের সাহায্যে সহজেই লিখতে পারবেন যেকোন ধরণের সিডি বা ডিভিডি।

কর্মক্ষমতা বৃদ্ধি: ইন্টেগ্রেটেড ঘড়ি এবং ক্যালেন্ডার এর সাহায্যে মাত্র একটি ক্লিকের মাধ্যমে বিশ্বের যেকোন জায়গার সময় এবং তারিখ নির্বাচন করা সম্ভব। এছাড়াও এর সাহায্যে বিভিন্ন এপয়েনমেন্ট সম্পর্কে সতর্কতামূলক বার্তা পাওয়া যায়।

সাবলীল ডেস্কটপ: উবুন্টু ৮.০৪ এলটিএস রিলিজ সর্বশেষ নোম এ্যাপ্লিকেশনের সাথে দৃষ্টিনন্দন ভিজুয়্যাল ইফেক্টের সমন্বয় ঘটিয়েছে, যার ফলে এটি হবে আরও মসৃণ, সুদর্শন এবং প্রদান করবে আরও সহজ এবং স্বয়ংসম্পূর্ণ অভিজ্ঞতা।

*সেবার মান এবং পরিসর*

দীর্ঘতর সাপোর্ট: উবুন্টু ৮.০৪ এলটিএস কে ৩ বছর পর্যন্ত এর সিকিউরিটি আপডেট এবং রক্ষণাবেক্ষণসহ সাপোর্ট দেয়া হবে, ফলে কর্পোরেট এবং স্বতন্ত্র ব্যবহারকারীরা দীর্ঘতর আপডেট পরিকল্পনা চক্র পাবেন। যারা এ সময়ের সেরা এবং সর্বশেষ এ্যাপ্লিকেশন পেতে চান তারা অক্টোবর ২০০৮ এ উবুন্টুর ৮.১০ ভার্সনে আপডেট করে নিতে পারেন। আর যারা দীর্ঘসময় ধরে সাপোর্ট পেতে চান তারা পরবর্তী এলটিএস রিলিজ পর্যন্ত উবুন্টু ৮.০৪ এলটিএস রিলিজে থেকে যেতে পারেন।

অধিক পরিমাণ এ্যাপ্লিকেশন: ৩০ টিরও বেশি জনপ্রিয় কমার্সিয়াল সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান উবুন্টুর ৮.০৪ এলটিএস সংস্করণে তাদের এ্যাপ্লিকেশনের সাপোর্ট দেওয়ার পরিকল্পনা নিয়েছে। এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে এডোবি, গুগল,
রিয়াল নেটওয়ার্কস, নিরো, স্কাইপ, কোরেল, প্যারালালস, ফ্লুয়েন্ডো ইত্যাদি উল্লেখযোগ্য।

ব্যবহারে অধিক সুবিধাপূর্ণ: মাউস গেসচার সাপোর্ট ব্যবহারকারীকে আরো প্রাকৃতিকভাবে উবুন্টু ব্যবহারের আনন্দ এনে দেবে। এছাড়াও এতে যুক্ত করা হয়েছে কন্ঠ নির্দেশিকার জন্য অধিক ভাষার সমর্থন, ধীর কী-সমূহ, জুম সুবিধা এবং আরও অনেক কিছু।

* প্রাপ্তিস্থান*

উবুন্টু ৮.০৪ ডেস্কটপ সংস্করণ সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন
এই লিঙ্ক থেকে

অনুবাদ করেছেনঃ আশাবাদী এবং আলোকিত

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s