নেভারবল: ওপেনসোর্স, ক্রস-প্ল্যাটফর্ম গেম

নেভারবল একটি জনপ্রিয় ওপেনসোর্স এবং ক্রস-প্ল্যাটফর্ম থ্রিডি আর্কেড গেম। এই গেমের লক্ষ্য হল একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে একটি পিং-পং বলকে বিভিন্ন বাধা-বিপত্তি পেরিয়ে নির্দিষ্ট লক্ষে পৌঁছে দেয়া। এতে খেলোয়াড় সরাসরি বলটি নিয়ন্ত্রণ করতে পারবেন না, মাউস বা গেমপ্যাডের সাহায্যে ফ্লোরটিকে উপরে-নীচে-ডানে-বামে ঘুরিয়ে বলকে এগিয়ে নিয়ে যেতে হবে। শুরুতে কিছুটা কঠিন মনে হলেও গেমটিতে অভ্যস্থ হয়ে যেতে খুব বেশি সময় লাগবে না, আর একবার অভ্যস্থ হয়ে গেলে গেমটি সবার ভালো লাগবে বলেই আশা করা যায়।

গেমটির স্ক্রিণশট:
ছবি

প্রাপ্তিস্থান: নেভারবল গেমটি উবুন্টু, ফেডোরা, মিন্টসহ সকল জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের রিপোজিটরিতে ডিফল্টভাবেই দেয়া আছে। উবুন্টু এবং মিন্টে sudo apt-get install neverball কমান্ড দিয়ে এবং ফেডোরায় রুটমোডে yum install neverball কমান্ডটি প্রয়োগ করে গেমটি ইনস্টল করা যাবে। বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোতে প্রয়োজনীয় ডিপেন্ডেন্সি সহ গেমটির আকার প্রায় ২৬ মেগাবাইট।
আর উইন্ডোজ, ম্যাক এবং অন্যান্য অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এই সাইট থেকে নেভারবল গেমটি নামিয়ে নিতে পারবেন। এছাড়াও উইন্ডোজের জন্য ওপেনসোর্স সফটওয়্যার কালেকশন ওপেনডিস্ক থেকেও গেমটি ইনস্টল করা যাবে। উইন্ডোজের .exe ইনস্টলেশনের ফাইলের আকার ৩৫.৮১ মেগাবাইট এবং ম্যাকওএসএক্স এর .dmg ফাইলের আকার ৫২.০৪ মেগাবাইট।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s