ওপেনডিস্ক – উইন্ডোজের জন্য ওপেনসোর্স সফটওয়্যার কালেকশন

আমরা অনেকেই উইন্ডোজ অপারেটিং সিস্টেমে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ইত্যাদি অফিস এ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি যার বেশির ভাগই পাইরেটেড কপি। কিন্তু লিনাক্সের মত উইন্ডোজেও মাইক্রোসফট অফিসের বিকল্প হিসাবে ওপেন অফিস অর্গ ব্যবহার করা যায়। এছাড়াও ফটোশপের বিকল্প হিসাবে আছে গিম্প, ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প মজিলা ফায়ারফক্স, ইয়াহু‍/এমএসএন মেসেঞ্জারের বিকল্প পিজিনসহ নানা ধরণের ওপেনসোর্স সফটওয়্যার। উইন্ডোজের জন্য এসব ওপেনসোর্স সফটওয়্যার বিনামূল্যে পাওয়া যাবে ওপেনডিস্ক নামের একটি সফটওয়্যার সিডিতে।

ওপেনডিস্কের উল্লেখযোগ্য কিছু সফটওয়্যার নিচে উল্লেখ করা হল:

) গ্রাফিক্স ডিজাইন:

Blender

Blender

ব্লেন্ডার: এটি একটি থ্রিডি গ্রাফিক্স মডেলিং প্রোগ্রাম। এর দ্বারা উচ্চমানের এনিমেশন ও থ্রিডি রেন্ডারিং সম্ভব। এটি থ্রিডি স্টুডিও ম্যাক্সের ওপেনসোর্স বিকল্প।


Gimp

Gimp

গিম্প: গিম্প একটি ওপেনসোর্স ফটো এডিটিং সফটওয়্যার। ফটোশপে যেসব কাজ করা যায় তার প্রায় সবই গিম্পের সাহায্যে করা সম্ভব।

) ইন্টারনেট:

Azureus

Azureus

এ্যাজুরিয়াস: এ্যাজুরিয়াস একটি ফ্রি বিটটরেন্ট ক্লায়েন্ট। এর মাধ্যমে ফাইল আদান প্রদান ও টরেন্টের বিশাল ভান্ডার থেকে চলচ্চিত্র, সফটওয়্যার, গান ইত্যাদি ডাউনলোড ও আপলোড করা যায়।

Firefox

Firefox

মজিলা ফায়ারফক্স: ফায়ারফক্স বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার। এর উল্লেখযোগ্য ফিচারসমূহ হচ্ছে উন্নত নিরাপত্তা, ট্যাব ব্রাউজিং, অসংখ্য এ্যাডঅন সাপোর্ট, প্রাইভেট ব্রাউজিং ইত্যাদি।

Pidgin

Pidgin

পিজিন: এটি একটি মাল্টি প্রোটোকল ইন্সট্যান্ট মেসেঞ্জার। এর মাধ্যমে ইয়াহু, এমএসএন, এওএল, আইআরসি এবং জ্যাবার প্রোটোকলে তাৎক্ষণিক বার্তা আদান প্রদান করা যায়। পিজিন একই সাথে একাধিক নেটওয়ার্কে লগইন করতে পারে, ফলে বিভিন্ন নেটওয়ার্কে বার্তা আদান প্রদানের জন্য একটির বেশি সফটওয়্যারের প্রয়োজন হয়না।

Thunderbird

Thunderbird

থান্ডারবার্ড: এটি একটি আধুনিক ইমেইল ক্লায়েন্ট যার সাহায্যে বিভিন্ন আইম্যাপ/পপ সার্ভারে ইমেইল আদান প্রদান করা যায়। এর বিভিন্ন ফিচারের মধ্যে রয়েছে স্পাম ফিল্টার, বিল্টইন স্পেল চেকার, কাস্টোমাইজেবল থিম ও লেআউট, এ্যাডভান্স মেসেজ ফিল্টারিং ইত্যাদি।

) মাল্টিমিডিয়া:

VLC

VLC

ভিএলসি: ভিএলসি একটি জনপ্রিয় মিডিয়া প্লেয়ার। এটি প্রায় সকল ফরম্যাটের অডিও ও ফিডিও ফাইল সমর্থন করে। এছাড়াও এতে ডিভিডি চালনা, বিভিন্ন ফরম্যাটে মিডিয়া এনকোড এবং ইন্টারনেটে অডিওভিডিও স্ট্রিমিং করা যায়।

Sumatra

Sumatra

সুমাত্রা পিডিএফ: এটি একটি ফ্লেক্সিবল এবং লাইটওয়েট পিডিএফ রিডার। এটি অত্যন্ত দ্রুতগতিতে পিডিএফ ফাইল ব্রাউজ করতে পারে ফলে ধীরগতির কম্পিউটারেও এটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়।

) অফিস এ্যাপ্লিকেশন:

Notepad2

Notepad2

নোটপ্যাড২: এটি নোটপ্যাডের একটি উন্নত সংস্করণ। এটি ইউনিকোড ইউটিএফ ৮, ইউনিক্স এবং ম্যাক টেক্সট ফাইল সমর্থন করে।


openoffice

openoffice

ওপেনঅফিস অর্গ: এটি একটি পূর্ণ ফিচারসম্পন্ন অফিস এ্যাপ্লিকেশন স্যুইট। এর সফটওয়্যারগুলো হচ্ছে: ওপেনঅফিস রাইটার(এমএস ওয়ার্ড এর বিকল্প), ওপেনঅফিস ক্যাল্ক(এমএস এক্সেল এর বিকল্প), ওপেনঅফিস বেজ(এমএস এ্যাক্সেস এর বিকল্প), ওপেনঅফিস ড্র(পাওয়ার পয়েন্ট এর বিকল্প)। এছাড়াও এতে ওপেনঅফিস ম্যাথ ও ইমপ্রেস নামে দুটি সফটওয়্যার আছে।

) ইউটিলিটি:

7-zip

7-zip

সেভেনজিপ: এটি একটি ফাইল কম্প্রেশন/আর্কাইভিং সফটওয়্যার। এটি 7zip, ZIP, CAB, RAR, ARJ, GZIP, BZIP2, TAR, CPIO, RPM এবং DEB ফরম্যাটে কম্প্রেশ/ডিকম্প্রেশ করতে পারে। এর কম্প্রেশন রেট অত্যন্ত বেশি, ফলে অনেক বড় আকারের ফাইল ছোট জায়গায় আটানো সম্ভব।


Clamwin

Clamwin

ক্ল্যামউইন: একটি ফ্রি ও ওপেনসোর্স এন্টিভাইরাস প্রোগ্রাম। এর ভাইরাস সনাক্তকরণ ক্ষমতা অত্যন্ত উন্নতমানের। ক্ল্যামউইন অফিসিয়াল সাইট থেকে এর ভাইরাস ডাটাবেজ সফটওয়্যারের জন্য বিনামূল্যে নিয়মিত হালনাগাদ প্রদান করা হয়।

উপরের সফটওয়্যারগুলো ছাড়াও ওপেনডিস্কে বিভিন্ন গেম ও আরও অনেক চমকপ্রদ ওপেনসোর্স সফটওয়্যার আছে।

ওপেনডিস্কের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারবেন এই সাইট থেকে

ওপেনডিস্কএর অফিসিয়াল সাইটওপেনডিস্ক ডট কম

কাজেই আর দেরী না করে এখনই ডাউনলোড করুন ওপেনডিস্ক এবং প্রবেশ করুন মুক্ত সফটওয়্যার এর জগতে!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s